বসন্তের শুরুতে যে পাঁচটি ব্যপারে যত্নশীল হতে হবে

In: Care On: Thursday, February 9, 2017 Hit: 805

বসন্তের আগমনী বার্তার সাথে সাথে  আমাদের জানান দেয় ত্বকের যত্ন নেওয়ার জন্য। কারন শুষ্ক হিম বাসাতেস সাথে যুক্ত হয় মাথার উপর চওড়া রোদ তাই শীত শেষ হতেই করনীয় কিছু ব্যপার মাথায় রাখতে হয়।

শীতের শেষের সময়টা অনেক বেশী উপভোগ্য। সকালের মিষ্টি  বাতাস এবং দিনে তীর্যক ভাবে পতিত মিষ্টি রোদের রেখা যা শুকিয়ে যাওয়া গাছের পাতা বিহিন শাকা গুলোর ফাক গলিয়ে পড়ে। এ সবই বসন্তের আগমনী বার্তা। বসন্ত মানেই শীতের চাঁদর চিরে বেরিয়ে আসা নতুন করে প্রকৃতির জাগরন।  কিন্তু এই সময়টা আমাদের জন্য অনেক বেশি গুরুত্ব বহন করে আমাদের ত্বকের যত্ন নেয়ার ব্যাপারে।  কারন কুয়াশার আড়ালে লুকিয়ে সূর্য উকি দেয়া শুরু করে। এবং প্রকৃতির এই পরিবর্তনের সাথে সাথে আমাদেরকেও নিজেদেরকে গুছিয়ে নিতে হয় বসন্তের সময়টা পার করার জন্য।


বসন্তে ত্বকের আদ্রতা বজায় রাখুন  (Using light moisturizer)

বসন্তের আগমনীর সাথে সাথেই ভাবা যাবে না ত্বকে আর কোন আদ্রতার দরকার নেই তাই সব কোল্ড ক্রিম গুলো শীতের সোয়েটার এবং জ্যাকেটের সাথে উঠিয়ে রাখি। এমনটাই সবাই করে। কিন্তু ভারী কোল্ড ক্রিম গুলো তুলে না রাখে এগুলোকে চট করেই বদলে ফেলুন হাল্কা কোল্ড ক্রিম গুলো দিয়ে, এতে করে বসন্তের হাল্কা শুষ্ক বাতাসের আপনার ত্বকের আদ্রতা বজায় থাকবে। তবে যাদের একজিমার সমস্যা আছে তারা বছর জুড়েই ভারি কোল্ড ক্রিম ব্যবহার করতে পারেন।

নিভিয়া, এস্ট্রাল, বুটসের মইসচারাইজার ক্রিম ইত্যাদি।

প্রতিদিনের গোসলঃ

শীতের প্রকটে অনেকেই প্রতিদিন গোসল না করে দুই একদিন করেন। বসন্তের সাথে সাথে আপানার গোসলের রুটিন বদলে যাবে। গরমের ঘাম দেয়ার কারনে অনেকেই দিনে কয়েক বার গোসল করে থাকে এক্ষেত্রে একবার গোসল করারটাই ভাল। আর ত্বকের মইসচার ধরে রাখতে গোসলের ৫ মিনিটের ভিতর মইসচার ক্রিম ব্যবহার করুন এত করে ত্বক আদ্রতা ধরে রাখবে।

আর দিনের গোসলে একবার সাবানের ব্যবহার করে ক্রিম গুলো ধুয়ে ফেলতে হবে। তবে সাবানে অনেক সময় সবার ত্বকে সহ্য হয় না এক্ষেত্রে সাওয়ার জেল ব্যবহার করতে পারেন। আপনার পছন্দ মত সুগন্ধি এবং ফ্লেভার যুক্ত সাওয়ার জেল বেছে নিন।

বডি শপ সাওয়ার জেল

উজ্জল ত্বক পেতে এক্সফোলিয়েট করাঃ 

শীতে ত্বক শুষ্ক এবং রুক্ষ হয়ে যাবে এটাই প্রাকৃতিক নিয়ম,  তাই বসন্তে এই মরে যাওয়া চামড়া গুলো ভালো করে তুলে ফেললেই নতুন আংগিকে আশা বসন্তের রোদের মতই আপানি পেয়ে যাবেন উজ্জল ত্বক।

এই সময়ে  সপ্তাহে একবার এক্সফোলিয়েট করা যা মইসচার ত্বকের ভিতর প্রবেশ যেতে সাহায্য করবে। শক্ত কিছু দিয়ে এক্সফোলিয়েট না করে ভাল এক্সফোলিয়েটর দিয়ে মরা চামড়া ছাড়িয়ে নেয়া যায়।

এক্সফোলিয়েটর

সূর্যের আলোর থেকে রক্ষা করাঃ 

বসন্ত শুরু হওয়ার সাথে সাথেই সূর্যের প্রক্ষতা টের পাওয়া যায়। বসন্ত এবং গ্রীষ্মের এই হাল্কা শুষ্ক রুক্ষ আবহাওয়াতে Sun Screen এবং  SPF 30  ব্যবহারটা বুদ্ধিমানের কাজ হবে। ঋতুর এই পরিবর্তনের সাথে সাথে আমাদের ত্বকে দেখা দিতে পারে বিভিন্ন সমস্যা যেমন Psoriasis বা লাল বর্ণের র‍্যাশ জনীত সমস্যা যা ত্বকের জ্বালাতোনের সৃষ্টি করে থাকে।  তাই হাল্কা ধরনের সান স্ক্রিন ক্রিম ব্যবহার করতে পারি এর ফলে ত্বকে গর্ত হয়ে যাওয়া থেকে বাচাতে পারবেন। তবে একটা জিনিস মাথায় রাখতে হবে রুক্ষ এই সমটাতে নিজের ত্বকের যত্ন নেয়ার জন্য বাহিরে বের হওয়া আগে অবশ্যই হাত এবং চেহারা ঢেকে নেয়ার চেষ্টা করতে হবে ফলে সূর্যের ক্ষতিকর রশ্মিগুলো থেকেই নিজেকে রক্ষা করা যাবে।  

SPF 30 Cream আর কালো দাগ ও ত্বকের রঙ ফর্সা করতে Drops of Light Healthy Brightening Day Cream

আপনার চেহারাকে প্রাকৃতিক নিয়মেই উজ্জ্বল হতে দিনঃ 

ঋতু রাজ বসন্তে আপানার চেহারার সাধারন সৌন্দর্যকে বিকাশের প্রাধান্য দিন তাই এই সময়ে হাল্কা মেক-আপ নেওয়ার চেষ্টা করুন।  গরম মানেই ঘাম এবং ফলাফল চেহারার যাচ্ছেতাই অবস্থা। এই অবস্থায় ভারি মেক-আপ নিলে চেহারায় ব্রন একনে ইত্যাদিন হওয়ার সম্ভাবনা অনেকাংশেই বেড়ে যায়। তাই আপানার মেক-আপ বেজ হিসেবে হাল্কা গোছের ফাউন্ডশন ব্যবহার করুন। এতে করে আপনি সাস্থকর ত্বক বজায় রাখতে পারবেন।     

Comments

Leave your comment